Loading...

দুধের অভাব পূরণে বিকল্প খাবার

ছোট-বড় সবার দেহের জন্যই উপকারী ও আদর্শ খাবার হচ্ছে দুধ। কেউ খুব স্বাচ্ছন্দ্যে দুধ খেতে পারে। আবার কেউ এ খাবারে খুবই বিরক্ত । অনেক শিশুর কাছে দুধ একটি ভয়াবহ খাবার। বেশির ভাগ শিশুই দুধ খেতে চায় না। আর এতে অনেক বিপদে পড়েন অভিভাবকরা। কারণ দুধ না খেলে তো দেহের ক্যালসিয়ামের অভাব পূরণ হয় না। যাদের দুধে অ্যালার্জি রয়েছে তারা দুধ খেতে পারেন না। কিন্তু তাই বলে তো দেহে ক্যালসিয়ামের অভাব হতে দেয়া যায় না।

দুধের বিকল্প
দুধের বিকল্প

তাই আসুন জেনে নেই, কোন কোন খাবার দুধের অভাব পূরণে বিকল্প হিসেবে গ্রহণ করতে পারি।

দুধের অভাব পূরণে বিকল্প খাবার

তিলবীজ

তিলবীজ

তিল আমরা সকলেই চিনি। কিন্তু এই তিলের গুণাগুণ সম্পর্কে আমরা অনেকেই অবগত নই। প্রচুর পুষ্টিগুণে ভরপুর এই তিল দুধের বিকল্প হিসেবে কাজ করে। মাত্র ১ টেবিল চামচ তিল আপনাকে দেবে ৫০ মিলিগ্রামের মতো ক্যালসিয়াম। এছাড়াও এতে রয়েছে মিলারেলস, ভিটামিন, ফেনোলিক অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রোটিন। মাত্র ১০০ গ্রাম তিলে রয়েছে ৯৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম।

কাঠবাদাম

কাঠবাদাম

অনেকেই মনে করেন বাদাম খাওয়া মানে দেহে ক্যালোরির প্রবেশ। কিন্তু ক্যালোরির পাশাপাশি এটি দেহের প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের অভাবও পূরণ করে। কাঠবাদাম দুধের বিকল্প হিসেবেও আপনি খেতে পারেন। মাত্র ১০০ গ্রাম কাঠবাদামে ক্যালসিয়াম রয়েছে ২৬৪ মিলিগ্রাম।

সার্ডিন মাছ

সার্ডিন মাছ

সার্ডিন মাছ ভিটামিন ডি-এর বেশ ভালো একটি উৎস। কিন্তু আমরা অনেকেই সার্ডিন মাছ চিনি না। সার্ডিন মাছ আমাদের দেশের বাজারে খুব সহজলভ্য না হলেও বর্তমানে এটি পাওয়া যায়। এটি দুধের বিকল্পে কাজ করে। এর ভিটামিন ডি হাড়ের ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। ১০০ গ্রাম সার্ডিন মাছে ভিটামিন ডি রয়েছে ৩৮২ গ্রাম।

কমলালেবুর রস

কমলালেবুর রস

দ্য জার্নাল অফ দ্য আমেরিকান ডায়েটেটিক অ্যাসোসিয়েশন ২০০৫ সালের মে মাসে একটি গবেষণায় বলে, ক্যালসিয়াম সাইট্রেট এবং ক্যালসিয়াম ল্যাক্টেট দেহে শোষণ হয় তা কমলালেবুর রসের মধ্যে পাওয়া যায় প্রচুর পরিমাণে। মাত্র আধা কাপ কমলালেবুর রসে ক্যালসিয়াম রয়েছে প্রায় ১৭৫ মিলিগ্রাম।

তাই আমরা এসব খাবারকে দুধের বিকল্প হিসেবে গ্রহণ করতে পারি। তাতে দেহের ক্যালসিয়ামের অভাব পূরণে সহায়তা করবে।

Loading...

Facebook Comments

2 Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.