Loading...

৪৫ মিনিটের ব্যায়াম মাত্র ১ মিনিটে করুন

আমরা দৈনন্দিন জীবনে এতই ব্যস্ত থাকি যে আমাদের পক্ষে ৪৫ মিনিট সময় বের করা ব্যায়ামের জন্য অত্যন্ত কঠিন একটি ব্যাপার। শারীরিক সুস্থতার জন্য ব্যায়াম একটি অপরিহার্য অংশ এবং প্রতিদিন যদি নিয়মিত ব্যায়াম করা হয় তাহলে আপনার দীর্ঘায়ু অনেকাংশেই সম্ভব। এজন্য আজকে আমরা এমন কিছু ব্যায়ামের কথা বলব যেগুলো খুব কম সময়ে করলেও এটির কাজ হবে অনেক বেশি সময়ের।

যদি আপনি সুস্থ জীবন ও দীর্ঘ আয়ু চান তবে প্রতিদিন ব্যায়ামের বিকল্প নেই। দৈনন্দিন সময়সূচি থেকে কিছু সময় ব্যায়ামের পেছনে ব্যয় করলে তা কেবল মানসিক চাপ থেকে মুক্তি দেবে তা নয়, দীর্ঘ আয়ুও দেবে। 

কিন্তু আপনি যদি প্রাত্যহিক সময়সূচি থেকে ৪৫ থেকে ৫০ মিনিট সময় বের করতে না পারেন অসুবিধা নেই এমন ব্যায়াম রয়েছে যা মাত্র এক মিনিট ধরে করলে আপনি ৪৫ মিনিট জগিংয়ের সুবিধা পাবেন। জগিংয়ের মতোই আপনার মূল পেশিগুলো শক্তিশালী হয়ে উঠবে। সুতরাং, এই শীতে রাতে বিছানায় যাওয়ার আগে ঝটপট করে নিতে পারেন মাত্র এক মিনিটের ব্যায়াম। এক গবেষণার ফলে বিষয়টি উঠে এসেছে। 

গবেষণার জন্য, কানাডাভিত্তিক একটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ওজন স্বাভাবিকের তুলনায় অনেক বেশি এমন ২৫ জন ব্যক্তিকে বেছে নেন। তাদেরকে দুইভাগে ভাগ করা হয়। প্রথম ভাগে যারা ছিলেন তাদেরকে দ্রুতবেগে দৌড়ানোর মতো কঠোর ব্যায়াম দেওয়া হয়।

Jumping Exercise

আর অন্য দলকে দেওয়া হয় পার্কে জগিংয়ের মতো কম পরিশ্রমের ব্যায়াম। তবে এমন সময় তাদেরকে বেঁধে দেওয়া হয় যাতে তারা ঘামতে বাধ্য হন। ১২ সপ্তাহ পর দেখা যায়, উভয় দলের সদস্যরা পেশি শক্তি, হৃদরোগ প্রতিরোধের মতো বিষয়ে একই রকম সামর্থ্য অর্জন করেছে। অর্থাৎ তাদের মধ্যে মৌলিক কোনো পার্থক্য দেখা যায়নি।

৪৫ মিনিটের ব্যায়াম মাত্র ১ মিনিটে করুন

আসলে ব্যায়ামটি আপনি কোন প্রক্রিয়ায় করছেন তার ওপর নির্ভর করবে আপনার স্বাস্থ্য সুবিধা। নিচে দুটি সাধারণ ব্যায়াম দেওয়া হলো যা অল্প সময় করলে পাবেন বেশি সময় ধরে করা ব্যায়ামের সমান সুবিধা: 

সিঁড়ি বেয়ে ওঠানামা

এটি এমন এক ব্যায়াম যা আপনি অফিস, কলেজ কিংবা বাড়িতে- যেখানেই করেন সমান সুবিধা পাবেন। সুতরাং, লিফটে না চড়ে প্রতিবার বেরিয়ে আসার সময় কিংবা আরোহনের সময় সিঁড়ি ব্যবহার করুন। এটি আপনাকে অকাল মৃত্যুর হাত থেকে রক্ষা করবে। 

দড়ি খেলা

হাতে একটু সময় পেলে দড়ি নিয়ে বেরিয়ে পড়তে পারেন বাইরে। প্রথমে ওয়ার্ম-আপের জন্য হালকাভাবে লাফান। তারপর ধীরে ধীরে গতি বাড়ান। কিছুক্ষণ বিরতি দেন। এরপর পুনরায় একইভাবে শুরু করুন। 

Loading...

Facebook Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.