কিডনি ভাল রাখতে গোপন কিছু উপায় জেনে নিন

দেহের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। এটা আমাদের শরীরের ছাঁকনি হিসেবে কাজ করে থাকে। কিডনি সুস্থ রাখতে কয়েকটি বিষয়ে নজর দেওয়া প্রয়োজন।

কিডনি ভাল রাখতে গোপন কিছু উপায় জেনে নিন

Kidney-Health

Kidney-Health

১. পর্যাপ্ত পানি পান

দেখুনঃ খালি পেটে পানি পানের সুফল

কিডনির সুস্থতায় শীত-গ্রীষ্ম সব ঋতুতেই পর্যাপ্ত পানি পান করতে হবে। প্রাপ্তবয়স্কদের জন্য দৈনিক সাত-আট গ্লাস পানি পান করা প্রয়োজন। আবার যাঁরা বেশি দৈহিক পরিশ্রম করেন, তাঁদের প্রতিদিনের পানির চাহিদা আরো বেশি।

২. সংক্রমণ সাবধান
প্রস্রাব কখনোই চেপে রাখবেন না। এতে সংক্রমণ হওয়ার ভয় থাকে। যদি প্রস্রাবে সংক্রমণ হয়, তাহলে দ্রুত চিকিৎসা করাতে হবে। এ ছাড়া যাদের সংক্রমণের প্রবণতা রয়েছে তাদের প্রচুর পানি পান করা উচিত। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে।

এ বিষয়ে আরও জানতে  পানি বেশি খেলে কি কিডনি ভালো থাকে?

৩. রোগ নিয়ন্ত্রণ
ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ থাকলে কিডনির ঝুঁকি বেড়ে যায়। তাই এ দুটি রোগ নিয়ন্ত্রণে রাখুন। কিডনি ভালো আছে কি না তা জানার জন্য পরীক্ষা-নিরীক্ষা করান। বিশেষ করে আপনার বয়স ৪০ বছরের বেশি হয়ে গেলে নিয়মিত বছরে অন্তত একবার ডায়াবেটিস ও ব্লাডপ্রেশার চেক করান।

৪. ওষুধ সাবধান
বিভিন্ন ওষুধ কিডনির ক্ষতি করে। তাই ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ, বিশেষ করে ব্যথানাশক ওষুধ ও অ্যান্টিবায়োটিক খাবেন না।

৫. পরীক্ষা
কিডনি ভালো আছে কি না তা পরীক্ষার মাধ্যমে জেনে নিন। এ জন্য বছরে অন্তত একবার চিকিৎসকের পরামর্শক্রমে প্রস্রাবের মাইক্রো-এলবুমিন পরীক্ষা করান।

৬. খাবার-পানীয় সাবধান

দেখে নিনঃ সফট ড্রিংকস খাচ্ছেন? হতে পারে স্ট্রোক
অস্বাস্থ্যকর খাবার থেকেও কিডনির ক্ষতি হতে পারে। এ কারণে বাড়িতে রান্না খাবার ও পানীয় সবচেয়ে ভালো। বাইরের বিভিন্ন ধরনের ক্ষতিকর খাবার ও কোমল পানীয় থেকে দূরে থাকুন।

এ বিষয়ে আরও জানতে  খাবারের তেল শুষতে খবরের কাগজ ব্যবহার করবেন না

দেখে নিনঃ কোক ফানটা না খেয়ে ডাবের পানি খান? দেখুন ডাবের পানির উপকার

আরো অনেকে খুজেছে

big গুদের ছবি

One Response

  1. Dr Md Monirul Islam August 23, 2017

Leave a Reply