Health Bangla | হেল্থ বাংলা

স্বাস্থ্যই সম্পদ

পুরুষের প্রয়োজনীয় ৯ খাবার

অনেক পুরুষই বেশির ভাগ সময় খাবারের বিষয়ে উদাসীন থাকেন। অনেকটা যা জোটে তাই খাওয়ার মতো ব্যাপার যেন। কিন্তু কিছু খাবার যেমন সবার জন্যই স্বাস্থ্যকর, তেমনি শিশু, প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষ এবং বৃদ্ধ প্রত্যেকের জন্যই আলাদাভাবে গুরুত্বপূর্ণ কিছু খাবারও রয়েছে। যে খাবারগুলো বয়স ও লিঙ্গ ভেদে যার যার জন্য উপকারী। প্রাপ্তবয়স্ক পুরুষদের জন্য তেমন কিছু উপকারী খাবারের কথা জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

পুরুষের প্রয়োজনীয় ৯ খাবার

পুরুষের খাবার

টমেটো

টমেটো
অনেক ধরনের উপকারী গুণাগুণের জন্য টমেটোকে অনেকেই ‘সুপার ফুড’ বলেন। এতে আছে গুরুত্বপূর্ণ পুষ্টির উপাদান লাইসোপিন। এটা কোলেকটরাল ক্যানসার, প্রোস্টেট ক্যানসার, হূদরোগ এবং নিম্ন-কোলস্টেরলের বিষয়ে বিশেষভাবে উপকারী। আর এসব বিষয়ের অসুস্থতাই পুরুষদের মধ্যে খুবই সাধারণ।

ঝিনুক বা শুক্তির দস্তা

ঝিনুক
ঝিনুকে উচ্চমাত্রায় দস্তা আছে। এ উপাদানটি পুরুষের উর্বরতা এবং যৌন স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজনীয়। টেস্টাটেরন হরমোনের প্রয়োজনীয় মাত্রা বজায় রাখতে এবং স্বাস্থ্যবান বীর্য-উত্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে দস্তা। ঝিনুকের দস্তা চুলের জন্যও উপকারী।

দানাদার শস্য

দানাদার শস্য
দানাদার শস্যে উচ্চমাত্রার ভিটামিন, খনিজ উপাদান এবং আঁশ আছে। ওট বা জইয়ের দানা এবং বাদামি চালে প্রচুর পরিমাণে ভিটামিন-বি আছে। শরীরের জন্য প্রয়োজনীয় এই ভিটামিন-বি ‘ডিপ্রেশন’ বা ‘বিষণ্নতা’ কমাতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, এ ধরনের শস্যে প্রাপ্ত ‘ফোলেট’ বীর্যকে স্বাস্থ্যবান রাখতে সহায়তা করে এবং ‘বায়োটিন’ চুল পড়া রোধে ভূমিকা রাখে।

রসুন

রসুন
হৃদপিণ্ডের সুরক্ষায় এবং হূদরোগ প্রতিরোধে রসুনের উপকারের কথা সবাই জানেন। শুধু তা-ই নয়, কোলস্টেরলের মাত্রা কমিয়ে রাখতেও সাহায্য করে রশুন। গবেষকেরা বলছেন, যে পুরুষেরা নিয়মিত রসুন খান তাঁদের শরীরে কোলস্টেরলের মাত্রা কম থাকে।

স্যামন মাছ

স্যামন মাছ
স্যামন এবং এ-জাতীয় মাছ কেবল প্রোটিনের ভালো উত্সই নয়, এতে আছে ‘ওমেগা-৩’ নামের ফ্যাটি অ্যাসিড যা বাজে ধরনের কম মাত্রার কোলস্টেরলের সঙ্গে সম্পর্কিত। এটা হূদরোগ, কোলেকটরাল ক্যানসার, প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি ও বিষণ্নতা কমাতে সাহায্য করে।

ব্লুবেরি

ব্লুবেরি
বিশেষজ্ঞরা জানিয়েছেন, ব্লুবেরিতে উচ্চমাত্রার ‘প্রো-অ্যানথোসাইনিডিন’ আছে, যা প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। বয়সজনিত স্মৃতিভ্রষ্টতা, টাইপ-টু ডায়াবেটিস ও হূদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে এই ফল।

ফুলকপি

ফুলকপি
বাঁধাকপির মতো ফুলকপিতেও ক্যানসার প্রতিরোধী রাসায়নিক ‘সালফোরাফেন’ আছে। বলা হয়ে থাকে পুরুষের মূত্রাশয়ের ক্যানসার, প্রোস্টেট ক্যানসার ও কোলেকটরাল ক্যানসার হওয়া রোধ করতে সহায়তা করে থাকে।

ডিম

ডিম
চুল পড়ে যাচ্ছে? নিশ্চিত হন যে আপনার খাদ্যতালিকায় ডিম আছে। চুলের বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ প্রোটিন আছে ডিমে। আর ডিমের কুসুম লৌহের খুবই ভালো উত্স।

ডালিমের রস

ডালিম
অ্যান্টি-অক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন সমৃদ্ধ ডালিমের রস কোলস্টেরলের মাত্রা কমায়, উচ্চ রক্তচাপ রোধ করে। কিছু গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন পরিমিত মাত্রায় ডালিমের রস পানে পুরুষের প্রোস্টেট ক্যানসারের বৃদ্ধি কমিয়ে দিতে পারে।

Link To Share: http://goo.gl/REtcd6

আরো অনেকে খুজেছে

    bangla tips for diabetes; hormon bangla; bangla health 2015; hormon creating bengali tips; hormot tips bangali; উপকারী খাবার; স্বাস্হবান; স্বাস্হবান হওয়ার উপায়;

Comments

Comments

The Author

Afsana Spell

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।
Health Bangla | হেল্থ বাংলা © 2016