নাকের সৌন্দর্য বাড়াতে চান? Rhinoplasty করে ফেলুন

নাকের সৌন্দর্য বাড়াতে চান? Rhinoplasty করে ফেলুন। রাইনোপ্লাস্টি নামক প্লাস্টিক সার্জারির মাধ্যমে নাকের বাহ্যিক কাঠামো ঠিক করা যায়। 

আমাদের দেহের প্রধান দৃষ্টিগোচর অঙ্গ হল মুখ। নাকের যদি কাঠামোগত বৈসাদৃশ্য থাকে তবে তা আমাদের মুখাবয়বের সৌন্দর্যে প্রভাব ফেলে। নাকের হাড় বাঁকা বা আঘাতজনিত কারণে সাধারণত নাকের বাহ্যিক কাঠামো খারাপ হয়। কখনও নাকের ভেতরে ইনফেকশন থেকেও এ সমস্যা হয়।

Rhinoplasty-Nose

নাকের সৌন্দর্য বাড়াতে চান? Rhinoplasty করে ফেলুন

Rhinoplasty নামক প্লাস্টিক সার্জারির মাধ্যমে নাকের বাহ্যিক কাঠামো ঠিক করা যায়। দেখা যায় বাহ্যিক কাঠামোর সঙ্গে নাকের ভেতরের হাড়েরও সমস্যা থাকে, সে জন্য সেপ্টোপ্লাস্টি অপারেশন করাও প্রয়োজন হয়। এ অপারেশনের মাধ্যমে নাকের বাইরের হাড় বেঁকে যাওয়া বা নাকের হাড় উঁচু হয়ে যাওয়া বা নাকের সামনের দিকটা পুরু থাকা বা নাকের হাড় বসে যাওয়া– এসব সমস্যার সমাধান করা হয়। এমনকি ইনফেকশন বা জন্মগত কারণেও নাক সম্পূর্ণভাবে বসা থাকলে অপারেশনের মাধ্যমে ঠিক করে ফেলা যায়।

mastercard

Rhinoplastyর অন্তর্ভুক্ত অপারেশন হচ্ছে অগমেনটেশন, লোয়ার অ্যালার কাটিলেজ অপারেশন ইত্যাদি। এ অপারেশন নাকের ভেতর দিয়ে করা হয় বলে বাইরে কোনো দাগ থাকে না। এ সার্জারিতে নাকের বাহ্যিক কাঠামোর কোনো অবনতির আশঙ্কাই থাকে না।

অধ্যাপক ডা. জাহীর আল-আমিন
নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জন
ইমপালস হাসপাতাল, তেঁজগাও, ঢাকা
মোবাইল ফোন : ০১৭১৫০১৬৭২৭

Afsana Jamin

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!