সকালে খালি পেটে পানি পান

সকালে ঘুম থেকে উঠে অনেকেই খালি পেটে পানি পান করে থাকেন। কিন্তু এই পানি পান করা কি আসলেই স্বাস্থ্যের জন্য ভালো? ভালো হলে কেন ভালো? কীভাবে উপকার পাওয়া যায় সকালে পানি পান করলে? আর কতটুকুই বা পানি পান করতে হবে?

সকালে খালি পেটে পানি পান

পানি পান

চিকিৎসকদের মতে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। প্রতিদিন সকালে অন্তত দুই থেকে চার গ্লাস পানি খাওয়া উচিত। প্রথম দিকে এটা অনেক বেশি মনে হলেও কিছুদিন এভাবে পানি খেলে বিষয়টি সহজেই আয়ত্ত হয়ে যাবে এবং উপকারিতাও টের পাওয়া যায়। তবে সকালে পানি খাওয়ার পর অল্প কিছুক্ষণ অন্য কিছু না খাওয়াই ভাল। এ উপায়ের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং এটি পরিপাক ক্রিয়ার জন্য ভীষণ উপকারী।

এ বিষয়ে আরও জানতে  মেয়েদের পা সুন্দর করার উপায়

কিন্তু কীভাবে উপকারে আসে এবং এর সুফল কীভাবে পাওয়া যায়?

অল্প কিছু বিষয় মেনে চললেই সকালে খালি পেটে পানি খেয়ে সুস্থ থাকার পথে একধাপ এগিয়ে থাকা যায়। সকালে খালি পেটে পানি কেবল পাকস্থলী পরিষ্কারই নয়, আমাদের বিভিন্ন রোগের ঝুঁকি থেকে বাঁচাতে সাহায্য করে।

প্রথমত, এ অভ্যাস মলাশয়কে ঠিকঠাক ও সচল রাখতে সাহায্য করে। পরিপাক ক্রিয়া থেকে সঠিক ভাবে নানা পুষ্টি উপাদান গ্রহণে শরীরকে সাহায্য করে। ভাল হজমশক্তি আপনা থেকেই অনেক স্বাস্থ্য সমস্যা সমাধানে উপকারে আসে। ফলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

দ্বিতীয়ত, পর্যাপ্ত পানি ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখে। রক্ত থেকে টক্সিন ও বিভিন্ন বিষাক্ত উপাদান দূর করতে সাহায্য করে। শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এটি। এছাড়াও পানি নতুন রক্তকোষ এবং মাংস পেশী তৈরির প্রক্রিয়াতেও সাহায্য করে।

এ বিষয়ে আরও জানতে  গর্ভাবস্থায় ট্রাইমিস্টার অনুযায়ী খাদ্য তালিকা

আরো অনেকে খুজেছে

সকালে ঘুম থেকে উঠে সরিল খারাপ করে কেন

4 Comments

  1. Akber November 22, 2014
  2. Raju November 25, 2014
  3. Sabbir Ahmed November 26, 2014
  4. TodayTunes December 1, 2014

Leave a Reply