পেঁপের পাঁচটি পুষ্টিগুণ

পেঁপে কাঁচা ও পাকা দুইভাবেই খাওয়া যায়। তবে যাদের ডায়াবেটিস আছে তারা পাকা পেঁপের বদলে কাঁচা পেঁপে খান। কারণ পাকা পেঁপে খেলে ডায়াবেটিস বেড়ে যেতে পারে। রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও ই আছে। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে উপস্থিত ভিটামিন সি ত্বক, চুল ও মাড়ির জন্য খুবই উপকারী। পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, যা চোখ, মিউকাস মেমম্রেন ও সুন্দর ত্বকের জন্য জরুরি।

পেঁপে

হজম ক্ষমতা বাড়ায়: পেঁপেতে প্রচুর পরিমাণে এনজাইম আছে, যা খাবার হজমে সহায়তা করে থাকে। এ ছাড়া প্রচুর পানি ও দ্রবণীয় ফাইবার আছে। যারা হজমের সমস্যায় ভুগে থাকেন তারা নিয়মিত পথ্য হিসেবে পাকা বা কাঁচা পেঁপে খেতে পারেন।

এ বিষয়ে আরও জানতে  হস্তমৈথুন ছাড়ার টিপস

কোলেস্টরল কমায়: অন্যান্য ফলের মতোই পেঁপেতে কোনো কোলেস্টরল নেই। আর পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই কোলেস্টরলের সমস্যায় যারা দুশ্চিন্তায় আছেন তারা প্রতিদিনের খাবার তালিকায় পেঁপে রাখুন।

অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যারোটিনের উৎস: পেঁপেতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ফেভানয়েড, লুটেইন, ক্রিপ্টোক্সান্থিন আছে। এ ছাড়া আরো অনেক পুষ্টি উপাদান আছে যেগুলো শরীরের জন্য খুবই উপকারী। ক্যারোটিন ফুসফুস ও অন্যান্য ক্যান্সারের ঝুঁকি কমায়। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে বয়সের ক্ষতির থেকে রক্ষা করে।

ভিটামিন বি-এর অভাব পূরণ করে: পেঁপেতে আছে ভিটামিন বি-১ ও ভিটামিন বি-৬, এ ছাড়া প্রচুর পরিমাণে ফলেট নামে একটি জরুরি জরুরি ভিটামিন আছে। তাই ভিটামিন বি-এর অভাব পূরণ করার জন্য নিয়মিত পেঁপে খাওয়া উচিত।

2 Comments

  1. faroque October 27, 2014
  2. pranab December 8, 2014

Leave a Reply