পাঁচ ভুলে নষ্ট হচ্ছে আপনার যৌবন

যে পাঁচ ভুলে অকালে হারাচ্ছেন আপনার যৌবন

প্রতিদিন আমরা কোনো না কোনো ভুল করেই থাকি। এটা স্বাভাবিক ব্যাপার। কিন্তু একই ভুল যদি প্রতিদিনই করি তাহলে তার প্রভাব হয় দীর্ঘস্থায়ী এবং তা ক্ষতিকর। সেটা পেশার ক্ষেত্রে যেমন সত্য তেমনি শরীরের ক্ষেত্রেও।

যৌবন

আমাদের শরীর নিয়ম ভালোবাসে। অনিয়মের চেষ্টা চললেই সে বেঁকে বসে। তাই সুস্থ শরীরের জন্য নিয়মের বিকল্প কিছু নেই। তাই বলে অনিয়মটাকেই নিয়ম ভাবলে চলবে না একেবারেই।

বেশিরভাগ মানুষই মোটা দাগে ৫টি ভুলের দুএকটি নিয়মিতই করে থাকে। আর এ কারণেই তাদের কাছ থেকে দ্রুত পালিয়ে যায় যৌবন।

আসুন জেনে নেয়া যাক ভুলগুলো-

কম ঘুমানো

ব্যস্ততা কিংবা কারণে-অকারণে অনেকেই পরিমিত (৬-৮ ঘণ্টা) ঘুমান না। আর পরিমিত না ঘুমানোর কারণে শরীরে বাসা বাঁধে রোগ, ত্বকেও দেখা দেয় বয়সের ছাপ।

বেশি মিষ্টি খাওয়া

mastercard

অনেকেরই অভ্যাস আছে বেশি মিষ্টি খাওয়ার। এটা শুধু ওজনই বাড়ায় না, ত্বকেরও ক্ষতি করে। ওজন বাড়া মানে তাড়াতাড়ি বুড়ো হয়ে যাওয়া এবং শরীরের বিভিন্ন কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি হওয়া। এছাড়া মুটিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে যৌন সক্ষমতায়ও ভাটা পড়তে পারে।

অতিরিক্ত ব্যায়াম

সুন্দ সুস্থ শরীরের জন্য ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু সীমা লঙ্ঘন করা একেবারেই উচিত নয়। প্রয়োজনের চেয়ে বেশি ব্যায়াম করলে ভালোর চেয়ে মন্দই হবে বেশি। অতিরিক্ত কায়িক শ্রম যেমন ক্ষতিকর তেমনি অতিরিক্ত ব্যায়ামও ক্ষতিকর। যা আপনাকে বুড়ো বানিয়ে দেবে তাড়াতাড়ি।

সানস্ক্রিন ব্যবহার না করা

আমরা রোদে পুড়ি প্রতিদিনই। এতে কী পরিমাণ ক্ষতি হয় তা আসলে আমাদের চিন্তার মধ্যেই নেই। তাই বিষয়টিকে গুরুত্ব দেই না। কিন্তু যে যত বেশি রোদে পুড়বে, সে ততো তাড়াতাড়ি বুড়ো হবে। অর্থাৎ বয়সে বুড়ো না হরেও চেহারায় ছাপ পড়বে। বুঝলেন!

ধূমপান ও মদ্যপান

এই দুই বদ অভ্যাস আমাদের কতটুকু ক্ষতি করে তা নতুন করে বলার কিছু নেই। শরীরের পামাপাশি চেহারায় ছাপ ফেলতে দেরি করে না অভ্যাস দুটি। ধূমপান ও মদ্যপানে ত্বকের নিচের শিরা-উপশিরায় রক্ত সঞ্চালনের মাত্রা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়। এতে ওইসব শিরা-উপশিরা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। ত্বকে দেখা দেয় বয়সজনিত বিভিন্ন দাগ।

Afsana Jamin

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *