Loading...

প্রাকৃতিক উপায়ে ব্লাড প্রেসার কমানোর নিয়ম

বাংলাদেশের অধিকাংশ মানুষের ব্লাড প্রেশার বা রক্তচাপ থাকে তুলনামূলক অনেক বেশি। অতিরিক্ত লবন খাওয়া, প্রতিদিন প্রাত্যাহিক ব্যায়াম না করা, সাথে কায়িক শ্রম কমে যাওয়া ব্লাড প্রেসার বৃদ্ধির অন্যতম একটি কারণ। আমরা জানবো কিভাবে প্রাকৃতিক উপায়ে আমরা ব্লাড প্রেসার কে নিয়ন্ত্রণে রাখতে পারি।

সবচেয়ে ভালো প্রাকৃতিক উপায়েই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখা কেননা যেসব ওষুধ আমরা প্রেসার কন্ট্রোলের জন্য খায় সে সব ওষুধের অনেক সাইড ইফেক্ট থাকে। 

প্রাকৃতিক উপায়ে ব্লাড প্রেসার কমানোর নিয়ম
প্রাকৃতিক উপায়ে ব্লাড প্রেসার কমানোর নিয়ম

উচ্চ রক্তচাপ কীভাবে দ্রুত প্রাকৃতিকভাবে কমানো যায় তা অনেকেই জানতে চায়। সাধারণ কিছু ঘরোয়া প্রতিকার আছে যেমন খাদ্যাভ্যাস পরিবর্তন এবং ওজন কমানোর মতো কিছু ব্যবস্থা।

প্রাকৃতিক উপায়ে ব্লাড প্রেসার কমানোর নিয়ম

মায়োক্লিনিক এর এই আর্টিকেল থেকে আমরা জানতে পারি কিভাবে

ক্যাফেইন এড়িয়ে চলুন

ক্যাফেইন এড়িয়ে চলুন
ক্যাফেইন এড়িয়ে চলুন

উচ্চ রক্তচাপে ক্যাফেইনের ব্যাপারে অনেকে বিভ্রান্তিতে ভোগে। বিশেষজ্ঞরা বলেন, যদি আপনি উচ্চ রক্তচাপ অনুভব করেন তবে কফি, চা, চকোলেট এবং অন্যান্য ক্যাফেইনযুক্ত উপাদানগুলো এড়িয়ে চলা উচিত।

গভীর শ্বাস নিন

Girl-Meditation

 

মানসিক চাপ উচ্চ রক্তচাপের একটি সাধারণ কারণ। সুতরাং, আপনাকে মানসিক চাপ কমাতে হবে। বিশেষ করে যদি আপনি প্রাকৃতিকভাবে উচ্চ রক্তচাপ কমাতে চান। চাপ এড়ানো সম্ভব না হলে গভীরভাবে শ্বাস নিন, তারপর ধীরে ধীরে ছাড়ুন। দেখবেন, আস্তে আস্তে পরিস্থিতি স্বাভাবিকভাবে হয়ে আসছে।

দেখে নিন কিভাবে মানসিক চাপ কমাবেন? – How to Reduce Mental Pressure

মেডিটেশন

উচ্চ রক্তচাপ স্বাভাবিক পর্যায়ে আনতে মেডিটেশন অত্যন্ত কার্যকর একটি পদ্ধতি। এটি আপনাকে মানসিক চাপ কমাতে সাহায্য করবে। অনেক রকমের মেডিটেশন রয়েছে। এ ক্ষেত্রে আপনি হেডস্পেস ও কাম’র মতো অ্যাপের সাহায্য নিতে পারেন।

মানসিক চাপ থেকে ব্রণ হতে পারে।

ইয়োগা

yoga

কিছু নির্দিষ্ট ইয়োগাও প্রাকৃতিকভাবে রক্তচাপ স্বাভাবিক পর্যায়ে আনতে সাহায্য করে। ডাউনওয়ার্ড ডগ, ব্যাকবেন্ড, হেডস্ট্যান্ড, ডানে বায়ে ঘাড় ঘোড়ানোর মতো ব্যায়ামগুলো চেষ্টা করুন। অকাল মৃত্যুর হার এবং রক্তচাপ কমিয়ে আনতে এগুলো সহায়তা করবে।

ধূমপান ছাড়ুন

Smoking
Smoking

উচ্চ রক্তচাপে ধূমপানও একটি সাধারণ কারণ। সুতরাং, কেবল ধূমপান বাদ দিলেই কমে আসবে উচ্চ রক্তচাপ। তাছাড়া ধূমপানে নিকোটিনসহ নানা বিষাক্ত পদার্থ রক্তে প্রবেশের ফলে উচ্চ রক্তচাপ এবং ধমনি, শিরার নানা রোগ ও হৃদরাগ দেখা দিতে পারে।

গোলমরিচ

কিছু রিপোর্ট অনুযায়ী, গোলমরিচ প্রাকৃতিকভাবে এবং দ্রুত রক্তচাপ কমিয়ে আনার একটি কার্যকর উপাদান। এটি রক্ত ​প্রবাহ উন্নত এবং রক্তনালীকে প্রসারিত করতে পারে। এতে, রক্তচাপ কমে। এক কাপ গরম পানিতে লেবুর রস, এক চা চামচ গোলমরিচ এবং মধু মিশিয়ে পান করতে পারেন। 

Loading...

Facebook Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.