ভাইরাল জ্বর হলে করণীয় – Viral Fever Tips

এখন প্রায় ঘরে ঘরে জ্বর, সর্দি, কাশি হচ্ছে। অনেকে আবার আক্রান্ত হচ্ছেন নিউমোনিয়ায়। অথচ সামান্য পরিচর্যা ও ওষুধ সেবনে জ্বর, সর্দি-কাশি ভালো হয়। আর জ্বরে আক্রান্তদের মধ্যে শিশু-কিশোররাই বেশি।

জ্বর একসপ্তাহ পার হলে আমরা সাধারণত ভাইরাল ফিভার ভাবি না। এটা সম্ভবত শ্বাস-প্রশ্বাসের সংক্রমণ বা অন্য কোন কারণে জ্বর হতে পারে। এছাড়া ভাইরাল জ্বরের অন্যতম প্রধান লক্ষণ হলো শরীরের পেশীতে প্রচণ্ড ব্যথা, চোখ লাল হওয়া ও নাক দিয়ে পানি পড়া ইত্যাদি। তাই এ ক্ষেত্রে বিলম্ব না করে চিকিত্সকের পরামর্শ অনুযায়ী যে কোন এন্টিবায়োটিক শুরু করা উচিত।

ভাইরাল জ্বর হলে করণীয় - Viral Fever Tips
ভাইরাল জ্বর হলে করণীয় – Viral Fever Tips

 

mastercard

ভাইরাল জ্বর হলে করণীয় – Viral Fever Tips

পাশাপাশি জ্বর ১০১ ডিগ্রি ফারেন হাইটের বেশি হলে প্যারাসিটামল দিনে ৩ বার খাওয়ার পর দেয়া যেতে পারে। এ ছাড়া সর্দি-কাশি হলে যে কোন এন্টি-হিস্টামিন জাতীয় ওষুধ সকালে ও রাতে দেয়া যেতে পারে। শরীর ব্যথা হলেও প্যারাসিটামল সেবন করা যায়। তবে মনে রাখতে হবে ওষুধ সেবনের ৩ থেকে ৫ দিনের মধ্যে জ্বর নিরাময় না হলে অবশ্যই রক্ত পরীক্ষা করে ওষুধ সেবন করানোর দরকার হতে পারে।

এ ক্ষেত্রে ইউরিন রুটিন, রক্তের সিবিসি, রক্তের ভিডাল টেস্ট (Widal Test)অথবা রক্তের কালচার (Blood Culture)করা উচিত। এসব পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ইউরিনের প্রদাহ, টাইফয়েড অথবা ডেঙ্গুজ্বর হলে ধরা পড়বে। তখন অধিক সময় ওষুধ সেবনের প্রয়োজন হবে। তবে মনে রাখবেন জ্বর বেশীদিন থাকলে এবং সাধারণ চিকিত্সায় ভালো না হলে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়।

Afsana Jamin

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।

0 thoughts on “ভাইরাল জ্বর হলে করণীয় – Viral Fever Tips

  • August 10, 2015 at 9:23 am
    Permalink

    আমি ভাইরাল জ্বর সম্পর্কে কিছুই জানতাম না। ভাইরাল জ্বর সম্পর্কে জানতে পেরে আমি এটা থেকে সতর্ক হতে পারব। অনেক ধন্যবাদ!

    Reply
  • August 10, 2015 at 2:26 pm
    Permalink

    Amar buker bam dike kemon jeno betha kara & kono kichhu khayar par khub jala kare, jeno kichhu ekta buker madhaye jame achhe. Ami doctor ke ta janai , doctor bale ota gas er karne hachchhe & gas er medicine dai kintu kono bhabe kamchhe na. TAI EKHAN KI KARANIYA TA JADHI KINDLY JANAN. MY AGE 27 & WAIT 70KG.

    Reply
    • August 10, 2015 at 2:29 pm
      Permalink

      Apnake ekta endoscopy korate hobe, tahole details bojha jabe.

      Reply
      • August 10, 2015 at 9:37 pm
        Permalink

        Ami u.a.e achi .amar sob smye shrdi(cold elargi)hy. medicine khele come kintu bondho dile abar hy. Ki korbo

        Reply
  • August 27, 2015 at 10:54 am
    Permalink

    amr 4 din dhore jor..sokale jorta ase but beshi na..100 er moto always..khawar ruchi normal..aktu durbol lage…normally colaferao krte pari..sudhu vitore vitore kharap lage…

    Reply
  • September 8, 2015 at 7:38 am
    Permalink

    প্রথমে আমার ছালাম নিবেন,আল্লাহ্‌ রহমতে আপনি ভালো আছেন,আমার মাথার প্রচুর চুল উঠে সাবান সেম্পু মাথায় ব্যবহার করতে পারি না।এখন আমাকে কি করতে হবে বলবেন,

    Reply
  • February 11, 2016 at 5:51 pm
    Permalink

    In addition to strengthening the immune system and relaxing the body, dill seeds are also useful in reducing the body temperature. Due to the presence of flavonoids and monoterpenes, dill seed decoction acts as powerful antimicrobial agent to relieve viral fever.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!