Loading...

পায়ে পানি আসছে? কিডনির সমস্যা নাতো?

পা ফুলে গেলে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন। অনেকে ভাবেন হয় তো শরীরে রস নেমেছে অথবা কিডনি খারাপ হয়ে গেছে। তবে পা ফোলা বা পায়ে পানি আসার কারণ কখনো খুব সাধারণ বা জটিল সমস্যার লক্ষণ হতে পারে।
 
বয়স্ক ব্যক্তি, বিশেষ করে নারীদের, ওজনাধিক্য, মাসিক চলাকালে, গর্ভাবস্থায়, দীর্ঘ সময় যানবাহনে বসে বা দাঁড়িয়ে থাকলে অনেকের পায়ে পানি নামতে পারে। এই সমস্যা সাময়িক এবং আতঙ্কিত হওয়ার কিছু নেই। পা উঁচু করে শুয়ে থাকলে এই সমস্যা এমনিতেই চলে যায়।
 
Paye-Pani-Asha
Paye-Pani-Asha
 
কিডনি ও যকৃতের সমস্যা হলে পায়ে পানি আসে যা অনেক সময় গুরুতরও হতে পারে। এর সঙ্গে অরুচি, বমি ভাব, দুর্বলতা, পেট ও মুখে পানি আসা, প্রস্রাবে সমস্যা ইত্যাদি লক্ষণও থাকে। দীর্ঘদিনের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হরমোনের সমস্যা থাকলে পায়ে পানি আসতে পারে। কিছু কিছু ওষুধ সেবন যেমন- ব্যথানাশক, জন্মনিয়ন্ত্রণ বড়ি, উচ্চ রক্তচাপে ব্যবহূত অ্যামলোডিপিন, ডায়াবেটিস ব্যবহূত পায়োগ্লিটাজন, ইনসুলিন ইত্যাদি পায়ে পানি আসার কারণ হতে পারে।
 
তবে সাধারণত উপরোক্ত কারণে পা ফুলে গেলে সঙ্গে ব্যথা থাকে না। তবে হঠাত্ করে পায়ে তীব্র ব্যথা ও চামড়া লাল হয়ে ফুলে গেলে সচেতন হওয়া উচিত। এছাড়া যে কোনো কারণেই পা ফুলে যেতে পারে বা পায়ে পানি আসতে পারে। তাই চিকিত্সকের পরামর্শ অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে যথাযথ কারণ নিরীক্ষণ করে চিকিত্সা নেয়া উচিত।

Facebook Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.