Lichi-Fruit-Death

খালি পেটে খবরদার লিচু খাবেন না, মারা যেতে পারেন

খালি পেটে খবরদার লিচু খাবেন না, মারা যেতে পারেন। লিচু পছন্দ করে প্রায় সবাই। কিন্তু সুস্বাদু এই ফল কাঁচা থাকাকালে খালি পেটে খেলে যেতে পারে প্রাণও! ভারতের বিহারের মুজাফফরপুর জেলায় শিশুমৃত্যুর তদন্তে নেমে এই চাঞ্চল্যকর আশঙ্কার কথা জানিয়েছেন একদল গবেষক।

বিহারে ‘লিচু রোগ’ বা বাংলাদেশের কোথাও কোথাও ‘অজানা কীটনাশকের প্রয়োগ’-কেই এসব শিশুমৃত্যুর কারণ বলে মনে করা হতো এতদিন।

Dhaka Sex Video

কিন্তু এখন দেখা যাচ্ছে যে মৃত্যুর কারণটা লুকিয়ে থেকেছে ‘লিচু’ ফলের মধ্যেই।

খালি পেটে খবরদার লিচু খাবেন না, মারা যেতে পারেন

Lichi-Fruit-Death
Lichi-Fruit-Death

২০১৪ সালে বিষয়টি সামনে এনেছিল সর্বভারতীয় একটি সংবাদসংস্থা৷ দাবি ছিল সাংঘাতিক৷ ১৯৯৪ সালে ২০১৪ সালের মধ্যে রহস্যজনকভাবে অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে কমপক্ষে ১০০০ জন শিশুর৷ সেই সময় থেকেই এই নিয়ে যৌথভাবে তদন্ত শুরু করেছিলেন ভারতীয় ও মার্কিন গবেষকরা৷ তাদের চাঞ্চল্যকর দাবি, অধিকাংশ শিশুর মৃত্যু লিচু খাওয়ার ফলেই হয়েছে৷হাসপাতালে ভর্তি হওয়া ৩৯০ জন শিশুকে নিয়ে কেস স্টাডি করেছিল ভারতের জাতীয় রোগ নিয়ন্ত্রণ সংস্থা এবং আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল৷ যার মধ্যে ১২২ শিশু স্বাভাবিক রোগ ভোগের ফলে মারা যায়৷ কিন্তু ২০৪ জন শিশুর মৃত্যু রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়ার ফলে হয়৷ জানা গেছে, যাদের এই রোগ দেখা গেছে প্রত্যেকেই খালি পেটে লিচু খেয়েছে৷

লিচুতে হাইপোগ্লাইসিন নামে একটি রাসায়নিক থাকে, যা শরীরে শর্করা তৈরি রোধ করে। খালি পেটে অতিরিক্ত লিচু খেয়ে ফেললে শিশুদের শরীরে শর্করার পরিমাণ অত্যন্ত কমে গিয়ে তা মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

dhaka call girl

বিহারের ঘটনায় বিজ্ঞানীরা প্রত্যেকটি শিশুর চিকিৎসা সংক্রান্ত তথ্য খুঁটিয়ে দেখে এই সিদ্ধান্তে এসেছেন যে ওই বাচ্চাগুলি আগের রাতে খাবার খায় নি অথবা কম খেয়েছিল। পরের দিন রাস্তায় পরে থাকা, নষ্ট হয়ে যাওয়া অথবা অপরিপক্ব লিচু একসঙ্গে অনেকগুলি খেয়ে ফেলেছিল তারা। তারপরেই অসুস্থ হয়ে পড়ে বাচ্চাগুলি।

গবেষকরা বলছেন, লিচুতে এমন বিষ রয়েছে ‌যা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। মিথাইলিনসাইক্লোপ্রোপাইল-গ্লাইসিন(methyl cyclopropyl glycine) বা এমসিপিজি

2-(1-methylcyclopropyl) glycine

  • Molecular FormulaC6H11NO2
  • Average mass129.157 Da
  • Monoisotopic mass129.078979 Da

নামের এই রাসায়নিক শরীরে ঢুকলে মারাত্মক বমি হতে পারে। এমনকি, শিশু অপুষ্টির শিকার হলে তাকে হাসপাতালে ভর্তি করতে হতে পারে।

পাকা লিচুতে এই রাসায়নিকের মাত্রা সহনসীমার মধ্যে থাকলেও কাঁচা লিচুতে থাকে ভয়ানক মাত্রায়, ‌যার ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে।
গবেষণা বলছে, মাত্রাতিরিক্ত লিচু খেলে জ্বর হতে পারে। শিশুরা খালি পেটে কাঁচা লিচু খেলে হতে পারে মৃত্যুও।

জুন-জুলাই মাসে ভারতের বিহার রাজ্যে মুজাফফরপুরে প্রচুর পরিমাণে লিচুর ফলন হয়৷ যার ফলে সেখানে অধিকাংশ শিশুরাই খালি পেটে লিচু খেয়ে ফেলে৷ অনেকে আবার রাতের খাবারের বদলেও লিচু খেয়ে শুয়ে পড়ে৷ সেই কারণেই অদ্ভূত রোগটির প্রকোপ এই স্থানেই সবচেয়ে বেশি৷ তবে, এখনই লিচু নিয়ে ভয় পাওয়ার কোনো প্রয়োজন নেই বলেই জানিয়েছেন গবেষকরা৷ কারণ ভরা পেটে লিচু খেলে কোনো অসুবিধা হয় না৷

বিজ্ঞানীরা বলছেন, অপরিপক্ব লিচু বা লিচুজাতীয় ফল খেয়েই যে বিষক্রিয়ায় বহু শিশু মারা যায়, সেটা অনেক দিন আগেই ক্যারিবিয়ান দ্বীপে গবেষণায় জানা গিয়েছিল।

মুজাফফরপুরে এমন ঘটনাই ঘটেছিল। সেখানে আর্থ-সামাজিকভাবে পিছিয়ে পড়া পরিবারের শিশুরা খালি পেটে কাঁচা লিচু খেয়ে ফেলেছিল বলে জানতে পেরেছেন ওই গবেষকরা।

মেয়েদের Musterbation

Leave a Comment