Loading...

ব্রা সম্পর্কিত ১০টি ভুল ধারণা

নারীদের পোশাকের ক্ষেত্রে প্রতিনিয়ত প্রয়োজনীয় একটি উপকরণ ব্রেসিয়ার বা ব্রা (Bra) । এটি পরা বা না পরা নিয়ে নানা ভুল ধারণা বহুকাল ধরে প্রচলিত হয়ে আসছে। এই ধারণার বশবর্তী হয়ে ব্রেসিয়ার (Brasier) ব্যবহারে নানা নিয়ম পালন করতে দেখা যায় নারীদের। ভুল ধারণার কারণে ব্রেসিয়ার ব্যবহারে নারীরা স্বাস্থ্য বিষয়ক ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন। এখানে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ব্রা বিষয়ক ১০টি প্রচলিত ভুল ধারণার কথা। এগুলো আজই মন থেকে ঝেড়ে ফেলুন।

plus size bra

 

দেখে আসতে পারেন ঠিক মাপের ব্রা পরুন

১. অনেকেই মনে করেন, ব্রেসিয়ার পরা অবস্থায় ঘুমালে স্তনের আকার আকর্ষণীয় হয়। এটি সবচেয়ে বড় ভুলগুলোর একটি। সারাদিন ব্রা পরে থাকলেও তা স্তনের আকারে কোনো প্রভাব ফেলে না।

vanity fair bra

২. এক ধরনের বিশেষ ব্রা রয়েছে যার চারদিকে ফিতে দিয়ে সাইজ নির্ধারণ করা হয়। নব্বুইয়ের দশকে একটি ভুল ধারণা ছড়িয়ে পড়ে যে, এই ব্রেসিয়ার স্তন ক্যান্সার ঘটায়। কিন্তু বিজ্ঞানীরা পরীক্ষায় এটি ভুল বলে প্রমাণ পেয়েছেন।
৩. অনেকের ধারণা, হালকা রংয়ের ব্রেসিয়ার পোশাকের ওপর দিয়ে স্পষ্ট হয়ে থাকে না। এ জন্যে সাদা রংয়ের ব্রেসিয়ার পড়তে বেশি আগ্রহ দেখা যায় নারীদের মধ্যে। কিন্তু কালো পাতলা পোশাকের উপর দিয়েও সাদা ব্রেসিয়ার দেখা যেতে পারে। তাই ত্বকের রংয়ের ব্রা সবচেয়ে মানানসই বলে মনে করেন বিশেষজ্ঞরা।

দেখে আসতে পারেন মেয়েদের স্তন ঝুলে পড়া কমানোর ব্যায়াম

৪. ব্রেসিয়ার ব্যবহার না করলে স্তনের আকার নষ্ট হয় বলেই অনেকের বিশ্বাস। এটা ভুল ধারণা। এই পণ্যটি মূলত বক্ষকে ধরে রাখতে সহায়তা করে। কিন্তু না পরলে স্তনের আকারে কোনো সমস্যা হয় না।
৫. এটি ছাড়া পাশ ফিরে ঘুমালে স্তনের আকারে পার্থক্য হয়ে যায় বলে অনেক নারীর দৃঢ় বিশ্বাস। কিন্তু এমন কোনো প্রমাণ আজ অবধি পাননি বিশেষজ্ঞরা।

sexy bra

৬. ব্যায়াম বা দৈহিক প্রশিক্ষণের সময় বিশেষ ধরনের ব্রা পরেন নারীরা। অনেকে বলেন, এই ব্রা পরলে স্তনের আকার বড় হয়। অন্যগুলোর মতো এটিও ভুল ধারণার একটি। ব্রেসিয়ারের ব্র্যান্ড বা ধরনের ওপর বক্ষের আকার গড়ে ওঠে না।
৭. পৃথিবীজুড়ে সব ব্রেসিয়ারের আকার একরকম নয়। একেক দেশে একেক ব্র্যান্ডের সাইজের ক্ষেত্রে ভিন্নতা চোখে পড়ে। আবার প্রয়োজনের ওপর ভিত্তি করে ব্রেসিয়ারের আকার বদলে পরা যায়।

দেখে আসতে পারেন ব্রেস্ট বড় করার উপায়

৮. বিছানায় মোটা ফোনের ব্রা পরে শুয়ে থাকলে স্তন ক্যান্সার হয় বলে একটা আতঙ্ক ছড়িয়ে গেছে। বহুদিন ধরে এ নিয়ে নানা আশঙ্কায় ভুগেছেন নারীরা। কিন্তু এটি পুরোপুরি ভুল ধারণা।
৯. ওয়াশিং মেশিনে ব্রেসিয়ার ধুতে পারেন। তবে হাতে সাবধানে নিয়মিত ধোয়াই ভালো। কারণ মেশিনে ওয়াশের সময় এর কাপড়ের নমনীয়তা নষ্ট হয়ে যেতে পারে। এবড়ো খেবড়ো কাপড় স্তনের নমনীয় ত্বকের জন্যে ক্ষতিকর হতে পারে।
১০. ব্রেসিয়ারটি কতটা ভালো তা হয়তো ব্র্যান্ডের ওপর নির্ভর করতে পারে, তবে সাইজ আপনার জন্যে দেখে নিতে হবে। বক্ষযুগল সঠিকভাবে ধরে রাখার ক্ষেত্রে ভালো মানের সঠিক আকারের ব্রেসিয়ারই দরকার হবে।

দেখে আসতে পারেন স্তনের সৌন্দর্য নষ্ট করে যে ৬টি খারাপ অভ্যাস

আপনারা মেয়েলি যে কোনো তথ্য বা উপদেশের জন্য হেল্থ বাংলা ডট কম এর লেখিকা আফসানা কে মেল করতে পারেন। ইমেইল অ্যাড্রেস হল: afsanaspell@gmail.com. স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে হেল্থ বাংলা ডট কম রয়েছে আপনার পাশে। সিটে এর নাম মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন CTRL + D প্রেস করে। ধন্যবাদ

Loading...

Facebook Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.