Home > রোগ জিজ্ঞাসা > থাইরয়েড (Thyroid) সমস্যা যেসব কারণ জানা দরকার
Loading...

থাইরয়েড (Thyroid) সমস্যা যেসব কারণ জানা দরকার

থাইরয়েড (Thyroid) সমস্যা যেসব কারণ জানা দরকার

ঘাড়ের সম্মুখভাগে ওপর অবস্থিত প্রজাপতির আকারের একটি গ্রন্থি বা গ্লান্ডের নাম থাইরয়েড। এই থাইরয়েডের সমস্যার কারণে শরীরের নানা সমস্যা হতে পারে। থাইরয়েডের সমস্যা আছে এমন ১৩টি লক্ষণ এখানে তুলে ধরা হলো। বিশেষজ্ঞদের মতে, এসব লক্ষণের মধ্যে এক বা একাধিক লক্ষণ থাকলে ধরে নিতে হবে আপনি থাইরয়েড সমস্যায় ভুগছেন। যদিও থাইরয়েডের সমস্যা না থাকলেও অনেক ক্ষেত্রে এ ধরনের লক্ষণ দেখা দিতে পারে।
Thyroid Problem
থাইরয়েড (Thyroid) সমস্যা লক্ষণসমূহ
ঘুমের সমস্যা, সব সময় উদ্বিগ্ন থাকা, বারবার বাথ রুমের সমস্যা অথবা কোষ্ঠ কাঠিন্য, মাথার চুল পাতলা হয়ে যাওয়া, যখন তখন শরীর ঘামা, আকস্মিক ওজন বৃদ্ধি, মস্তিষ্কে ধোয়াটে ভাব অনুভূত হওয়া বা কিছু মনে রাখতে না পারা, হঠাত্ অতি মাত্রায় এনার্জি পাওয়া, মেয়েদের পিরিয়ড অধিক সময় হওয়া, অথবা অনিয়মিত হওয়া, সন্তান ধারণে সমস্যা হওয়া অথবা গর্ভপাত হয়ে যাওয়া, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত অথবা বিলম্বিত হওয়া এবং মেজাজ খিটখিটে হওয়া বা রাগ বেড়ে যাওয়া ইত্যাদি।
আপনার যদি সব সময় স্বাভাবিক ঘুম হয় এবং হঠাত্ দেখলেন একদিন সারারাত দুচোখ বুজাতে পারছেন না। অথবা ভালো ঘুম হবার পরও বেশ টায়ার্ড বা ক্লান্ত লাগছে। এটা থাইরয়েডের সমস্যার লক্ষণ।
আপনার যদি উদ্বেগ তৈরি হবার মত কোন কারণই থাকে এবং হঠাত্ যদি দিন দিন আপনার মধ্যে হতাশা তৈরি হয় তাহলে বুঝতে হবে আপনার থাইরয়েড হাইপার অ্যাকটিভ। এ তথ্য উল্লেখ করেছেন নিউ ইয়র্কের মাউন্ট সাইনাই রোজভেল্ট হসপিটালের হরমোন বিশেষজ্ঞ ডা. অশিতা গুপ্ত। বারবার কোষ্ঠ-কাঠিন্য হতে থাকলে ধরে নিতে হবে আন্ডার অ্যাকটিভ থাইরয়েড সমস্যা।
আপনার মাথা ও আইব্রু-এর চুল যদি পাতলা হতে থাকে তবে বেশিরভাগ ক্ষেত্রে এটা থাইরয়েড সমস্যা হতে পারে।
এছাড়া মাত্রারিক্ত শরীর ঘামা, ওজন বেড়ে যাওয়া বিশেষ করে পেটে অধিক মেদ জমা, অথবা যদি হঠাত্ করে পেটের চর্বি কমে যায় তাহলে ধরে নিতে থাইরয়েড সমস্যা। অনেক সময় দেখা যায় স্মৃতি শক্তি কমে যাচ্ছে বা কিছু মনে রাখতে পারছেন না, মহিলাদের পিরিয়ডের সমস্যাও থাইরয়েড সমস্যার কারণ।
তাই বিশেষজ্ঞদের মতে, হাইপার অ্যাকটিভ অথবা আন্ডার অ্যাকটিভ যে ধরনের থাইরয়েডের সমস্যাই হোক না কেন এটা চিকিত্সাযোগ্য থাইরয়েডের সমস্যা। এছাড়া যদি দেখেন কোন আপনজন বারবার রেগে যাচ্ছেন, মেজাজ দিন দিন খিটখিটে হয়ে যাচ্ছে তাহলে প্রাথমিকভাবে ধরে নিতে হবে এটা থাইরয়েড সমস্যা থেকে হতে পারে। এসব সমস্যা হলে অবশ্যই কোন সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

Check Also

Cough

শীতকালে নাক কান গলার সমস্যা

শীতে অনেকেরই নাক কান গলা তে সমস্যা দেখা দেয়। শীতের সময় এই রোগগুলো সম্পর্কে জানা …

Loading...

No comments

  1. If ,to diagnose thairoyed blood test is required ?
    Where to be done ?
    Please inform .

  2. Amr thyroid hormoe over active thyrox ki tobu kecutai r amr wait barcha na.ke korta pari ame akon.ar ke kuno soluation nai

  3. আমার গুম লাগেনা গুম এর ঔষধ খাইয়ে ও গুম লাগেনা একন আমি কি করতে পারি অাপনি বলেন ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *