ঈদ এ কিভাবে মাংস ফ্রিজ এ রাখবেন? How to Keep Meat in Fridge

ঈদ এ কিভাবে মাংস ফ্রিজ এ রাখবেন টা দেখে নিন। মাংস ফ্রিজ এ রাখার সময় যে জিনিস গুলো খেয়াল রাখা দরকার টা এখানে দেয়া হল।

আসছে কোরবানি ঈদ। মুসলমানরা ঈদ উপলক্ষে পশু কোরবানি দিবে। ঈদে কোরবানি নিয়ে অনেক প্ল্যান থাকে। কোরবানির মাংস দিয়েই এই ঈদে বাড়িতে বাড়িতে মজাদার সব রেসিপি তৈরি হবে। আর মাংসের মজাদার সব পদ খাওয়ার আগে মাংসের সংরক্ষণ নিয়ে জানতে হবে। মাংস ভালোমতো সংরক্ষণ করা হলে মাংসের স্বাদ অটুট থাকে।

How to Keep Meat in Fridge
How to Keep Meat in Fridge

কিভাবে মাংস ফ্রিজ এ রাখবেন? How to Keep Meat in Fridge

খাদ্য বিজ্ঞানে মাংসকে ফেলা হয় অতি পচনশীল খাদ্যের তালিকায়। অর্থাত্ ঠিকমতো সংরক্ষণ করা না হলে মাংস খুব দ্রুতই নষ্ট হয়ে যায়। পশু জবাইয়ের পর বেশিক্ষণ বাইরে রেখে দিলে মাংসের পেশিগুলো খুব নরম হয়ে যায়। এমন মাংসের স্বাদ ও পুষ্টিমূল্য দুটোই নষ্ট হয়ে যায়। তাই মাংস যত দ্রুত সম্ভব ফ্রিজে সংরক্ষণ করতে হবে। তবে ফ্রিজে ঢুকানোর আগে ফ্রিজ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। ফ্রিজ অপরিষ্কার থাকলে মাংসে দুর্গন্ধ হতে পারে। এরপর অবশ্যই ভালোভাবে রক্ত ধুয়ে ফেলে মাংস পরিষ্কার করে নিতে হবে। ধোয়ার পর অতিরিক্ত পানি ঝরানোর জন্য বড় ঝুড়িতে রেখে দিতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে পলিথিন বা প্লাস্টিকের প্যাকেটে রেখে ভালোভাবে মুখ পেঁচিয়ে বা বন্ধ করে ফ্রিজে রাখতে হবে। তাহলে মাংস অনেকদিন ভালো থাকবে। তবে দীর্ঘদিন ফ্রিজে মাংস রেখে না খাওয়াই ভালো। মাংস টাটকা রান্না করাই শ্রেয়।

দেখে নিনঃ লাল মাংস খেলে যে ক্ষতি হয় – Red Meat Hazard – Healthbangla.com

মাংস ফ্রিজে রাখার সময় খেয়াল রাখতে হবে যেন মাংসের টুকরা বেশি বড় না হয়। ছোট ছোট টুকরা করে মাংস সংরক্ষণ করা ভালো। আর যে পলিথিন দিয়ে মাংস সংরক্ষণ করবেন, সেটি যেন মোটা ও পরিষ্কার হয় সেদিকে লক্ষ রাখবেন।

mastercard

মাংস হালকা সিদ্ধ করেও সংরক্ষণ করা যায়, তাতে মাংস আরও ভালো থাকে। মাংস ভালোভাবে ধুয়ে পরিমাণ মতো হলুদ, লবণ মাখিয়ে পানি দিয়ে জ্বাল দিতে হবে। এই মাংস দিনে অন্তত দুবার জ্বাল দিলে দীর্ঘদিন ভালো থাকবে। এভাবে সংরক্ষণের ক্ষেত্রে মাংসে চর্বির পরিমাণ বেশি থাকলে মাংস অনেকদিন ভালো থাকে।

দেখে নিনঃ ঈদের খাবারে সুস্থতা – Healthbangla.com

রোদে শুকিয়েও মাংস সংরক্ষণ করা যায়। অনেকটা রোদে শুকানো শুঁটকি মাছের মতো এই প্রক্রিয়াটি। প্রথমে মাংস ছোট টুকরো করে কেটে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন কোনো চর্বি না থাকে। এবার চিকন তারে গেঁথে মাংস রোদে শুকাতে হবে। এভাবে শুকালে মাংসে কোনো পানি থাকে না। তাই মাংস অনেকদিন ভালো থাকে।

এছাড়া আপনি চাইলে মাংস একবারে রান্না করে ছোট ছোট বক্সে করে ফ্রিজে কম তাপে সংরক্ষণ করতে পারেন।

Afsana Jamin

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।

One thought on “ঈদ এ কিভাবে মাংস ফ্রিজ এ রাখবেন? How to Keep Meat in Fridge

  • August 27, 2017 at 6:27 pm
    Permalink

    ধন্যবাদ আঢসানা ডোম। জেণে খুব ভাল লাগল। অামি আমার মাকেও জানাব।।।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!