Loading...

থাইরয়েডের সমস্যায় করণীয় – Thyroid Problem in Bangla

থাইরয়েডের সমস্যায় করণীয় – Thyroid Problem in Bangla
 
থাইরয়েডের সমস্যা এখন স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। মেয়েদের ক্ষেত্রে এ রোগ বেশি দেখা দেয়। হাইপোথাইরয়েডিজমের (Hypothyroid) জন্য ওজন অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
থাইরয়েড গ্ল্যান্ডের কাজ সঠিক ভাবে পরিচালনা করতে প্রয়োজন যথাযথ পুষ্টি গ্রহণ, সেই সঙ্গে ওজন নিয়ন্ত্রণ করাও জরুরি। এ সমস্যায় যে খাবারগুলো সুস্থতা ফিরিয়ে আনতে কাজ করবে।
 
Thyroid Problem in Bangla
Thyroid Problem in Bangla
 
আয়োডিন যুক্ত খাবার গ্রহণ
যদিও আয়োডিন যুক্ত লবণের মাধ্যমে আমরা আয়োডিন গ্রহণ করে থাকি। তবে চিকিৎসকরা লবণ কম পরিমাণে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কলা, গাজর, স্ট্রবেরি, দুধ ও সামুদ্রিক মাছ এবং দানা জাতীয় শস্য খাওয়ার পরামর্শ দেয়া হয়। শাকপাতা ও মৌসুমি সবজিতেও রয়েছে আয়োডিন। তাই ডায়েটিং এর নামে খাবার তালিকা থেকে এগুলো বাদ দিলে চলবে না।
 
প্রোটিন যুক্ত খাবার গ্রহণ
 
থাইরয়েড ম্যানেজমেন্টের জন্য প্রোটিন খুবই জরুরি। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই প্রোটিন সমৃদ্ধ খাবার রাখতে হবে।। চিজ, পনির, ডিম, ফ্রেশ সি ফুড, মুরগির মাংস পরিমিত খেলে থাইরয়েড গ্ল্যান্ড ঠিক মত কাজ করতে পারবে।
 
জাঙ্কফুড থেকে দূরে থাকতে হবে
বার্গার, হটডগ, চিপস প্রভৃতি জাঙ্কফুড খাবার পরিহার করতে হবে।এ সব প্রসেসড খাবারের বাড়তি লবণ কোষের সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য নষ্ট করে দেয়। আর এগুলো শরীরে মেদ জমতে সহায়তা করে। তাই যথাসম্ভব এই খাবারগুলো এড়িয়ে চলতে হবে। বাড়িতে তৈরি ওয়েল ব্যালেন্সড খাবার খেতে হবে।
 
থাইরয়েডের সমস্যা থাকলে প্রপার ডায়েটের সঙ্গে সঙ্গে প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করা জরুরি। ব্যায়ামের জন্য অভিজ্ঞ কোন ইন্সট্রাকটরের পরামর্শ নেয়া যেতে পারে। সাইক্লিং কিংবা সুইমিং থাইরয়েডের জন্য খুব উপকারী। যোগাসনও খুব কার্যকরী।
 
পরিমিত ঘুম
থাইরয়েড ভালোভাবে কাজ করার জন্য রাতে ভালো ঘুম হওয়া খুব প্রয়োজন। তাই রাতের ঘুমের সঙ্গে কোনো কম্প্রোমাইজ নয়। অনেকে রাতে জেগে থেকে দিনে ঘুমান। এটা ঠিক আছে যদি আপনার ঘুম পরিমিত হয়। তবে মনে রাখতে হবে রাতের ঘুম বেশি গাঢ় হয়। কারণ শব্দ ও আলোর উৎপাত রাতে কম থাকে।

Facebook Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.