পায়ের গোড়ালি ফেটে গেলে কী করবেন – Cracked Heels Remedy

শীতকালে পায়ের গোড়ালি বা পায়ের তলা ফেটে যাওয়া একটি বিব্রতকর সমস্যা। এ ধরনের সমস্যাকে বলা হয় ক্র্যাকডহিল। (Cracked Heels)

পায়ের গোড়ালি ফেটে গেলে কী করবেন – Cracked Heels Remedy

বেশিরভাগ ক্ষেত্রে এ ধরনের সমস্যায় পড়তে হয় মহিলাদের। এমনকি অনেক সময় জুতা পর্যন্ত পরতে সমস্যা হয়। অনেক সময় রক্ত পর্যন্ত বের হয় এবং চুলকাতে ইচ্ছা করে। সাধারণভাবে পায়ের গোড়ালি বা পায়ের তলা ফেটে গেলে সাদা ভ্যাসলিন সকালে ও রাতে লাগালে ভালো হয়। অনেক ক্ষেত্রে ক্লোবেটাসল ক্রিম (Clobetasone Cream) ব্যবহার করা যায়।

Cracked Heel

Cracked Heel

এ ছাড়া অনেক ক্ষেত্রে ১০% স্যালিসাইলিক অ্যাসিড অয়েন্টমেন্টও (Salicylic Acid Topical) পায়ের গোড়ালি ও পায়ের তলার ফাটা সারাতে ব্যবহার করা হয়। আবার অনেক ক্ষেত্রে বাজারে ক্র্যাকডহিল ক্রিম বা অয়েন্টমেন্ট পাওয়া যায়। তবে মনে রাখতে হবে অনেক ক্ষেত্রে সোরিয়াসিস (Psoriasis) নামক এক ধরনের চর্মরোগের কারণেও পায়ের তলা ও গোড়ালি ফাটতে পারে এবং সাধারণ ক্র্যাকডহিল ও সোরিয়াসিসজনিত পায়ের তলা ফাটার মধ্যে পার্থক্য বোঝা যায় না।

এ বিষয়ে আরও জানতে  স্ট্রেস কমাতে যে ওয়ার্ক আউট করতে পারেন - Stress Relieving Exercise

পায়ের গোড়ালি ফেটে গেলে কী করবেন – Cracked Heels Remedy

সাধারণ চিকিত্সায় গোড়ালি ও পায়ের তলা ফাটা না কমলে অবশ্যই সংশ্লি­ষ্ট কোনো চিকিত্সকের পরামর্শ নিতে হবে। পাশাপাশি পায়ের গোড়ালি ফেটে গেলে কখনও চুলকানো উচিত নয়। এতে ক্ষত তৈরি হতে পারে। সাধারণভাবে কোনো ময়েশ্চারাইজার লোশন বা গ্লিসারিন ব্যবহারেও উপকার পাওয়া যায়।

Inspired From: Home Remedies for Cracked Heels

Leave a Reply