মেয়েদের সুগঠিত নিতম্ব বানানোর কিছু ব্যায়াম

অনেক সময় ওজন বেশী না হলেও উরু আর নিতম্বে (পাছা) অপ্রয়োজনীয় মেদ জমে মোটা দেখায়। ফলে মনের ইচ্ছা সত্বেও পোষাক পরে মন ভরে না। আশে পাশে সবাইকে দেখে খুব হিংসা হয়। মনে হয়, ইসসস… আমার যদি সুন্দর উরু আর নিতম্ব থাকত!

প্রত্যেকের শরীরের গঠন আলাদা হয় কারও হিপ এবং থাই শরীরের অন্য অংশের তুলনায় অনেক বড়। ফলে দেখতে ভালো লাগে না।

 

মেয়েদের সুগঠিত নিতম্ব বানানোর কিছু ব্যায়াম

শক্তিশালী উরু আর নিতম্ব (পাছা) সুন্দর দেখতে হওয়ার জন্য তো বটেই, আপনার শারীরিক সক্ষমতার জন্যেও অত্যন্ত জরুরী। কারণ, পায়ের উপরেই দাঁড়িয়ে আছে আপনার গোটা শরীরের ভার। আর আপনি যখন বসে কাজ করছেন, আপনার শরীরের ভার বইছে আপনার নিতম্ব। আর সুগঠিত নিতম্ব আপনাকে আকর্ষণীয় করে তোলার পাশাপাশি আপনার শরীরের ভারসাম্য বজায় রাখার জন্য বিশেষভাবে প্রয়োজন।

সুঠাম উরু আর সুগঠিত নিতম্ব পেতে হলে জন্য ব্যায়ামের পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খেতে হবে। সঙ্গে দিনে ২-৩ লিটার জল খাওয়া জরুরি।

পাছা বড় করার উপায়

পাছা বড় করার কি কি ব্যায়াম করতে পারেন –

  • দেওয়ালের দিকে পিঠ করে দাঁড়ান। এবার যেভাবে চেয়ার এ বসে সেইভাবে হাঁটু ভাজ করে বসার চেষ্টা করুন। যতক্ষণ পারেন এই অবস্থায় থাকুন তার পর উঠে দাঁড়ান। ১০-১৫ বার এই ব্যায়ামটা করতে হবে।

 

  • এক পাশ হয়ে মাটির উপর শুয়ে পরুন। শরীরকে সমান রাখবেন পা সহ। এবার মাটির উপর যে পা-টি আছে তাকে একই জায়গায় রেখে অন্য পা-টি উপরে একবার তুলুন আবার নামান। এইভাবে ২০ বার করুন। এবার উলটো দিকে কাত হয়ে শুয়ে একই ভাবে অন্য পা করুন ২০ বার।

 

  • মাটিতে সোজা হয়ে শুয়ে পরুন। হাত ২টো কাঁধ বরাবর ছড়িয়ে দিন। এবার হাঁটু ভাজ করে পায়ের পাতার উপর ভর দিয়ে হিপ তুলুন আর নামান এইভাবে ১০ বার এর পর হিপ তুলে ২০ গুনুন। এই পুরোটা ১০-১৫ বার করবেন।

মেয়েদের পাছা

  • উপুর হয়ে শুয়ে পরুন। ২টো হাত মুখের থুতনির নিচে রাখুন। এবার ১টা করে পা হাটুঁ ভাজ করে পিছনের দিকে চাপ দিন দেখবেন হাঁটু যেন মাটি থেকে উঠে না যায়। একবার বাঁ পা আর একবার ডান পা এইভাবে ২০ বার। এবার এক সঙ্গে ২টো পা ২০ বার করুন। সামনের থেকে পিছনের দিকে বেশী চাপ দেবেন। এইভাবে পুরো সেট টা ৫-৬ বার করবেন।
  • পা জোড়া করে সোজা হয়ে বসুন। ২টো হাত একসঙ্গে কাত হয়ে বাঁদিকে মাটি স্পর্শ করুন, এবার ডান দিকের মাটি স্পর্শ করুন। এইভাবে ২০ বার।

 

সব জানাতে পারলাম না। যে কোনদিন যে কোন সময় প্রশ্ন করতে পারেন উত্তর অবশ্যই পাবেন।

সাইটের প্রকাশিত কোনো পোস্ট অন্য কোথাও প্রকাশ করলে অবশ্যই আমার হেল্থ বাংলা ডট কম (Healthbangla.com) এর কথা সুস্পষ্ট ভাবে উল্লেখ করতে হবে। বিনা অনুমতিতে  হেল্থ বাংলা- এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

About the Author

Afsana Spell

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।

Comments

  1. apa,,,,,pasa boro korta r kono easy exersize asa ke….j exersize bolasn tata kaj hoba….ata nea onak problem a ase

  2. ম্যাডাম
    আমার বউ এর ভোদায় আমি ধন ঢুকাই নাই
    আমার বউ দেয় না ঢুকাইতে
    কি করলে আমি ঢুকাইতে পারব?
    Plzz আপু হেল্প করেন

    1. পুটকির মধ্যে আঙ্গুল দেন, তাইলে ভোদায় আর পুটকিতে ধোন দিতে দিবে। আমার বয় ফ্রেন্ডও আমাকে এইভাবেই আমার ভোদায় ধোন ঢুকিয়েছিলো। তবে প্রথমে আমার পুটকি মেরেছিলো কনডম ছাড়া। পরে বলেছিলো এর থেকেও নাকি ভোদায় অনেক মজা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!