Health Bangla | হেল্থ বাংলা

স্বাস্থ্যই সম্পদ

এক চুমুতেই ৮০ মিলিয়ন ব্যাকটেরিয়া পারাপার হয়

১০ সেকেন্ডের এক চুমুতেই ৮০ মিলিয়ন ব্যাকটেরিয়া পারাপার হয়। সম্প্রতি নেদারল্যান্ডসের একদল বিজ্ঞানীর গবেষণার বরাত দিয়ে এমন রিপোর্ট প্রকাশ করেছে বিবিসি।

এক চুমুতেই ৮০ মিলিয়ন ব্যাকটেরিয়া পারাপার হয়

Kiss Bacteria

এক চুমুতেই ৮০ মিলিয়ন ব্যাকটেরিয়া পারাপার হয়

বিজ্ঞানী দলটি ২১ জোড়া প্রেমিক-প্রেমিকাকে গবেষণার জন্য বেছে নিয়েছিলেন। তাদের মধ্যে যারা দিনে গড়ে নয় বার পরস্পরকে চুম্বন করেন তারা লালার মাধ্যমে জীবাণু সংক্রমণের ঝুঁকিতে থাকেন। গবেষণাটিতে আরো দেখা গেছে, মানুষের মুখে প্রায় ৭০০ রকমের ব্যাকটেরিয়া থাকে, যার মধ্যে কিছু কিছু খুব সহজেই চুমুর মাধ্যমে ছড়াতে পারে। গবেষণাটি বিজ্ঞান সাময়িকী মাইক্রোবায়োমে প্রকাশ করা হয়েছে।

ডাচ অর্গানাইজেশন ফর অ্যাপ্লায়েড সাইন্টিফিক রিসার্চের বিজ্ঞানী দলটি ২১টি জুটিকে তাদের চুমু খাওয়ার অভ্যাস এবং প্রতিদিনের চুমুর সংখ্যার তথ্য নিয়ে কাজ শুরু করেন। বিজ্ঞানীরা চুমুর আগে ও পরে তাদের মুখের লালার নমুনা সংগ্রহ করেন। তারপর জুটির এক জনকে সহজেই চিহ্নিত করা যায় এমন ব্যাকটেরিয়া সমৃদ্ধ পানীয় খেতে দেন। তার পর আবারো ১০ সেকেন্ড সময় ধরে চুমু খেতে বলেন। ফলাফলে দেখা যায়, প্রতি ১০ সেকেন্ডের চুমুতে প্রায় ৮০ মিলিয়ন ব্যাকটেরিয়া তাদের সঙ্গীর মুখে পার হয়েছে।

গবেষক দলটির নেতা প্রফেসর রেমকো কোর্ট জানিয়েছেন, ‘ফ্রেঞ্চ কিসের’ মাধ্যমে এত কম সময়েই বিশাল সংখ্যক ব্যাকটেরিয়া ছড়িয়ে পাড়া সম্ভব, যা আর কোন মাধ্যমেই এত বিশাল সংখ্যায় ছড়ায় না।

আরো অনেকে খুজেছে

    কিস করা;

Comments

Comments

The Author

Afsana Spell

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।
Health Bangla | হেল্থ বাংলা © 2016
error: Content is protected !!