Health Bangla | হেল্থ বাংলা

স্বাস্থ্যই সম্পদ

কান্না শিশুকে আত্মবিশ্বাসী করে তোলে

প্রতিদিন শিশুকে কিছু সময়ের জন্য কান্না করতে দেয়া প্রয়োজন। গবেষকেরা বলছেন, মা-বাবার উচিত সন্তানদের একটু কান্নার সুযোগ দেয়া। আর প্রতিদিন কিছু সময়ের জন্য শিশুটিকে একা রাখা দরকার। কারণ, একাকীত্ব ও কান্নার মধ্য দিয়ে শিশুর মধ্যে আত্মবিশ্বাস গড়ে ওঠে।

Cry Baby

Cry Baby


কান্না শিশুকে আত্মবিশ্বাসী করে তোলে

অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটির একদল গবেষক বলেছেন, কান্না শুরুর সাথে সাথেই শিশুকে শান্ত না করে কয়েক মিনিট কাঁদতে দেয়া ভালো। তাতে শিশু ও তার মা-বাবা প্রশান্তি নিয়ে ঘুমাতে পারবেন, দুশ্চিন্তাও থাকবে না। মাঝে মধ্যে শিশুকে প্রতিকূল অবস্থায় ফেললে শিশুরা আত্মনির্ভরশীল হতে শেখে। ‘পেডিয়াট্রিকস’ নামে একটি জার্নালে এ সংক্রান্ত গবেষণায় প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। গবেষণার জন্য সাত মাস থেকে ছয় বছর বয়সী ৩২৬ অস্ট্রেলীয় শিশুর আচার-আচরণ বিশ্লেষণ করা হয়েছে।

গবেষণার প্রধান লেখক মেলবোর্ন ইউনিভার্সিটির অধ্যাপক ডক্টর আন্না প্রাইস জানান, কোনো ধরনের বাধা (কান্নার ঘটনা) ছাড়া বেড়ে ওঠা শিশুদের আচরণে কিছুটা অস্বাভাবিক ভাব রয়েছে, বাধাপ্রাপ্ত শিশুর মধ্যে তা থাকে না। সূত্র : ডেইলি মেইল।

Comments

Comments

The Author

Afsana Spell

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।
Health Bangla | হেল্থ বাংলা © 2016