Health Bangla | হেল্থ বাংলা

স্বাস্থ্যই সম্পদ

Dimentia – ডিমেনশিয়া: ভুলে যাওয়ার রোগ

চশমাটা কোথায় রেখেছেন, প্রায়ই মনে থাকে না। জরুরি কোনো ফোন করার কথাও ভুলে যান। এমনকি হঠাৎ পরিচিত কারও সঙ্গে দেখা হলে, নামটা মনে করতে না পেরে বিব্রত হন। বয়স বাড়লে এ রকম ভুলে যাওয়ার সমস্যায় ভুগতে পারেন।

Dimentia – ডিমেনশিয়া: ভুলে যাওয়ার রোগ

Dimentia

আসলে এটা একটা রোগ, চিকিৎসাবিজ্ঞানে যার নাম ডিমেনশিয়া। নানা কারণে এ অসুখ হয়। যেমন: মস্তিষ্কের নানা রোগ, শরীরে ভিটামিন বা খনিজ উপাদানের ঘাটতি, মস্তিষ্কে রক্ত চলাচল কমে যাওয়া, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, থাইরয়েডের সমস্যা ইত্যাদি।

বিজ্ঞানীরা বলছেন, শরীরচর্চা ও মানসিক ব্যায়াম করে ডিমেনশিয়াকে কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা যায়। এ বিষয়ক কয়েকটি পরামর্শ:

* বৈচিত্র্যময় নানা রকম কাজে মস্তিষ্ককে ব্যস্ত রাখা ভালো। সারা দিনের গতানুগতিক দাপ্তরিক কাজের বাইরে অবসরে পত্রিকা-ম্যাগাজিন-বই পড়া, শব্দভেদ (ক্রসওয়ার্ড পাজল) মেলানো, দাবা খেলা, ধাঁধার সমাধান ইত্যাদি বুদ্ধির খেলা এবং যেকোনো সৃজনশীল কাজের চর্চায় আপনার স্মৃতিশক্তি বাড়বে।

* সম্পৃক্ত চর্বিযুক্ত খাবার খাওয়া কমান, বেশি করে তাজা শাকসবজি ও ফলমূল খান। এতে উপকার পাবেন। এ ক্ষেত্রে মাছের তেল বেশ উপকারী।

* রক্তচাপ, রক্তের শর্করা ও চর্বি নিয়ন্ত্রণে রাখুন। এগুলো মস্তিষ্কের ক্ষয় ও রক্ত চলাচল কমিয়ে দেওয়ার পক্ষে কাজ করে।

* ধূমপান ও অ্যালকোহল বর্জন করুন। যথেষ্ট বিশ্রাম ও পর্যাপ্ত ঘুম মস্তিষ্কের ‘সেভিং মোড’ (saving mode)-এর জন্য দরকারি।

* সামাজিক জীবনযাপন করুন। অন্যদের খোঁজখবর রাখুন, নানা রকম সামাজিক কাজে নিজেকে যুক্ত করুন। বন্ধু ও স্বজনদের সঙ্গে যথেষ্ট সময় কাটান। বিশেষ করে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই চর্চা বাড়াতে হবে।

ডা. তানজিনা হোসেন
হরমোন ও ডায়াবেটিস বিভাগ, বারডেম হাসপাতাল

আরো অনেকে খুজেছে

    teeth pain bengali;

Comments

Comments

Updated: April 9, 2016 — 9:58 pm

The Author

Afsana Spell

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।
Health Bangla | হেল্থ বাংলা © 2016
error: Content is protected !!