Health Bangla | হেল্থ বাংলা

স্বাস্থ্যই সম্পদ

সাধারণ ব্যথা ও প্রসব বেদনার মধ্যে কীভাবে ফারাক করা যায়?

প্রশ্ন: সাধারণ ব্যথা ও প্রসব বেদনার মধ্যে কীভাবে ফারাক করা যায়?

প্রসব বেদনা

প্রসব বেদনা

উত্তর: গর্ভাবস্থার শেষ দিকে প্রায়ই পেট শক্ত হয়ে কিছু পেটব্যথা হয়। এই ব্যথা কিছু বিশ্রাম নিলে বা ওষুধ খেলে কমেও যায়। কিন্তু প্রসব বেদনা পেছন দিক থেকে সামনে বা তলপেটে শুরু হয়ে একটা নির্দিষ্ট সময় পর পর উঠতে থাকে। এর তীব্রতা কমে না বরং বাড়তেই থাকে আর দুই ব্যথার মধ্যবর্তী ফাঁকটুকুও কমতে থাকে। কোনো ওষুধে বা বিশ্রামে চলে যায় না। এমন হলে তবে বুঝতে হবে ব্যথা শুরু হয়েছে। এর সঙ্গে পানি ভেঙে গেলে আর কোনো সন্দেহই থাকবে না।

ডা. রোনা লায়লা, স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিভাগ, বারডেম হাসপাতাল।

আরো অনেকে খুজেছে

    প্রসব ব্যাথা; প্রসব বেদনার লক্ষন; প্রসবের লক্ষন; বাচচা প্রসব; প্রসব ব্যাথার লক্ষন; প্রসব বেদনা; প্রসব ব্যথা; পসব; প্রসব ব্যাথা উঠানোর উপায়; প্রসব ব্যাথার লক্ষণগুলো কি কি?; প্রসবের লক্ষন সব; প্রসবের সময় পরিবার দোয়া; বাচচাপ্রসবহওয়ারপূর্বলখ্খন; বাচছা পসব হওয়া; বাচ্চা পসব; বাচ্চা প্রশবের ভিডিও সেক্স com; বাচ্চা প্রসবকালীন বেদনার viedos; ডেলিভারি হওয়ার লখন কি কি; প্রসব ব্যথার ভিডিও; প্রসবের দুয়া; প্রসবের লখন; বাচ্চা প্রসবের পূর্বে লক্ষ সাধারণ ডেলিভারী; গর্ভবতীর প্রসবের পূর্ব লখখন; গর্ভাবস্থা - সপ্তাহ 38; ঘোড়ার বাচচা পসব; পসব বেথা ভিডিও; পৈসবডেলিবাড়ি; প্যসপ কালিন; প্রশবের সময় করনিয় কি; প্রসব ব্যথা শুরু হলে কি করব?; সহজ উপায়ে পসব করার যায়;

Comments

Comments

The Author

Afsana Spell

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।
Health Bangla | হেল্থ বাংলা © 2016
error: Content is protected !!