Depressed Female Doctor

তরুণ চিকিৎসকদের প্রতি চারজনের একজন বিষণ্নতায় ভোগেন

অসংখ্য মানুষ বেড়ে ওঠেন ডাক্তার হওয়ার স্বপ্ন নিয়ে। কিন্তু দুঃস্বপ্নের তথ্যটি হলো, চিকিৎসকদের প্রতি চারজনের একজন ক্যারিয়ারের প্রথম দিকে বিষণ্নতায় ভোগেন। নতুন এক গবেষণায় বলা হয়েছে, সদ্য চিকিৎসক হয়েছেন এমন মানুষদের ক্ষেত্রে এটি প্রযোজ্য। সাধারণত চিকিৎসক হওয়ার আগের বিস্তর পড়াশোনা ও ট্রেনিংয়ের চাপে এ অবস্থার সৃষ্টি হয়।

তরুণ চিকিৎসকদের প্রতি চারজনের একজন বিষণ্নতায় ভোগেন

Depressed Female Doctor
Depressed Female Doctor

আমেরিকার ‘জেএএমএ’ জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্রে বলা হয়, ১৭ হাজার ৫০০ জন চিকিৎসকের তথ্য বিশ্লেষণ করা হয়। এ ছাড়া গোটা বিশ্বের নানা প্রান্ত থেকে বিগত ৫০ বছরের তথ্য নেওয়া হয়েছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অব মিশিগানের গবেষকরা জানান, চিকিৎসকদের ২৮.৮ শতাংশ ক্যারিয়ারের প্রথম দিকে বিষণ্নতায় আক্রান্ত থাকেন।

dhaka call girl
Dhaka Sex Video

গবেষকদের সমন্বয়কারী হার্ভার্ড মেডিক্যাল স্কুলের ক্লিনিক্যাল ফেলো ডগলাস মাটা বলেন, আশঙ্কার বিষয় হলো, সাধারণ মানুষের মধ্যে বিষণ্নতার হার যতটা, তার চেয়ে বেশি দেখা যাচ্ছে চিকিৎসকদের মধ্যে।

শুধু তাই নয়, বিগত পাঁচ বছরে তরুণ ডাক্তারদের মাঝে বিষণ্নতা বৃদ্ধির হার বেড়েই চলেছে। এ হার এখন পর্যন্ত সামান্য হলেও তা দুশ্চিন্তার বিষয় বলে মনে করেন ইউনিভার্সিটি অব মিশিগানের এপিডেমিয়োলজিস্ট (Epidemiologist) শ্রিজান সেন।

তিনি বলেন, রোগীদের চিকিৎসাকালে ডাক্তারদের বিষণ্নতা রোগীদের মাঝেও ছড়িয়ে যায়। তাই প্রত্যেক ডাক্তারের বিষয়টি মাথায় রাখতে হবে। তা ছাড়া গ্র্যাজুয়েট ডাক্তারদের মানসিক অবস্থার উন্নতিতে প্রতিষ্ঠানের ভূমিকা থাকতে হবে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

মেয়েদের Musterbation

5 thoughts on “তরুণ চিকিৎসকদের প্রতি চারজনের একজন বিষণ্নতায় ভোগেন

Leave a Comment