Sex Medicine BD

Sex Medicine এর নামে বিদেশী নকল ওষুধ খাচ্ছেন না তো?

আমি দীর্ঘ দিন ধরে পুরুষের একটা বিশেষ সমস্যার চিকিত্সা করে আসছি। শুধু আমি নই প্রায় সকল চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞগণ, ইউরোলজিস্টগণ (Urologist) , ক্ষেত্র বিশেষ স্ত্রীরোগ বিশেষজ্ঞগণ (Gynae) ও সেক্সোলজিস্টগণ (Sexologist) এ ধরনের সমস্যার চিকিত্সা করে থাকেন।
 
Sex Medicine BD

Sex Medicine এর নামে বিদেশী নকল ওষুধ খাচ্ছেন না তো?

যদিও আমি প্রায় এক যুগ ধরে বলে আসছি শতকরা ৯৫ থেকে ৯৮ ভাগ পুরুষের এ ধরনের কোনো সমস্যা নেই এবং তাদের কোনো ধরনের ওষুধ সেবনের প্রয়োজন নেই। এসব সমস্যা একেবারেই সাইকোলজিক্যাল। তবে যাদের বয়স ৫০ পার হয়েছে সে সব রোগীদের আমি কোনো ধরনের টেস্ট করতে দেই না। কারণ আমার অভিজ্ঞতা বলে ৫০ এর পরে বেশিরভাগ ক্ষেত্রে ওষুধের প্রয়োজন হয়। যদিও আমি সব সময় সেক্স মেডিসিন (Sex Medicine) সেবনের বিপক্ষে। তবুও আমি বহু ক্ষেত্রে সেক্স মেডিসিন অথবা হরমোন থেরাপির পরামর্শ দিয়ে থাকি।
 
Sex Tablet BD
 
সেক্ষেত্রে শতকরা ৯৯ ভাগই আমি দেশীয় ভালো কোম্পানির ওষুধ লিখে থাকি। তবে অনেক ক্ষেত্রে রোগীরাই বলেন, ডাক্তার সাহেব বিদেশি কোম্পানির ওষুধ লিখে দেন না। আমি এসব রোগীদের বুঝাতে চেষ্টা করি আমাদের দেশের অনেক ওষুধ কোম্পানি আছে যারা আন্তর্জাতিক মানের ওষুধ তৈরি করে। এসব ওষুধ কোনো ভাবেই বিদেশি ওষুধের চেয়ে খারাপ নয়।

Viagra BD

রোগীদের আর একটি বিষয় বুঝাতে চেষ্টা করি। আর তা হচ্ছে, আমেরিকা, ব্রিটেন ও ইউরোপের নাম দিয়ে যে সমস্ত ওষুধ বাংলাদেশে চোরাই পথে আসছে বা আনা হচ্ছে এর বেশির ভাগই নকল। এসব ড্রাগ যে শুধু দেশের একশ্রেণির প্রতারক চক্র তৈরি করছে তাই নয়, অনেক দেশেই এসব ওষুধ নকল হচ্ছে। আর এসব ওষুধ চোরা পথে অথবা ভুয়া তথ্য দিয়ে আমদানি হচ্ছে। তাই এসব ওষুধের প্রতি আস্থা রাখা যায় না। বরং এসব ওষুধ বেশির ক্ষেত্রে ক্ষতিকর। তবে যে সব বিদেশি ওষুধ বৈধ পথে আমদানি হচ্ছে তার গুণগতমান খারাপ নয়। ওষুধের মোড়ক দেখে কোনো ভাবেই বুঝা যায় না যে, এসব নকল ওষুধ।
 
Sex Medicine Shop
 
তবে আমার জানা মতে কোনো বিদেশি সেক্স মেডিসিন বৈধভাবে সরকারের ওষুধ প্রশাসনের অনুমোদন নিয়ে দেশে আমদানি হয় না। সে কারণেই আমি রোগীদের বুঝাতে চেষ্টা করি বিদেশি নকল ওষুধ সেবন করবেন না, দেশি ওষুধই মানসম্পন্ন। এসব দেশি ওষুধের ওপর আস্থা রাখা যায়। তবে আমি রোগীদের বলি কখনই ভালো কোম্পানি ছাড়া ওষুধ কিনবেন না বা সেবন করবেন না। কারণ দেশেও রয়েছে সাইনবোর্ড সর্বস্ব অনেক কোম্পানি, এদের ওষুধ কোনো ভাবেই মান সম্মত নয়।

লেখক: ডা. মোড়ল নজরুল ইসলাম, চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

mastercard

0 thoughts on “Sex Medicine এর নামে বিদেশী নকল ওষুধ খাচ্ছেন না তো?”

  1. ম্যাম, আপনার কাছে ইমেইল করে কোনও ফিডব্যাক পাচ্ছি না। দয়া করে ইমেইল check করুন।

Leave a Reply

error: Content is protected !!