Health Bangla | হেল্থ বাংলা

স্বাস্থ্যই সম্পদ

রুক্ষ চুল ঘরে বসেই সতেজ করুন

বর্ষাকাল এলেই চুলের ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়, খুব রুক্ষ দেখায়। আর শ্যাম্পু ও কন্ডিশনারের উপস্থিত রাসায়নিক পদার্থ চুলকে আরো ক্ষতিগ্রস্ত করে।

how to help dry hair

শুধু তেল বা শ্যাম্পু চুলের পুষ্টির জন্য যথেষ্ট নয়। এর জন্য প্রয়োজন হেয়ার মাস্কের (Hair Musk)। কিন্তু বিউটি পার্লারে গিয়ে হেয়ার স্পা (Hair Spa) করানো বা হেয়ার প্যাক (Hair Pack) লাগানোয় সময় কিংবা খরচ দুটো নিয়েই অনেকে সমস্যায় পড়েন। তাছাড়া সেই সঙ্গে কেমিকেলের ভয় তো আছেই। এবার জেনে নেয়া যাক ঘরে কিভাবে বাড়িতে বসে হেয়ার মাস্ক বানাতে পারেন।
 

রুক্ষ চুল (Dry Hair) ঘরে বসেই সতেজ করুন

 
আমলকি ও লেবু:
Dry Hair Care
আমলকি ভিটামিন সি-তে ভরপুর। এছাড়াও এতে অ্যান্টিঅক্সিডেন্ট আছে, যা চুল পড়া রোধ করে। একইসঙ্গে এটি চুল উজ্জ্বল করে। কাঁচা আমলকি বেটে লেবুর রস মিশিয়ে তা চুলে লাগান। দেড় থেক দুই ঘণ্টা রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন।
 
নারকেলের দুধ:
help for dry hair
নারকেলে প্রোটিন, মিনারেল এবং এমন আরো উপকরণ রয়েছে যা চুলের ডগা ভেঙে যাওয়া রোধ করে। নারকেলের দুধ ভারি, তাই চাইলে এতে অল্প পানি মিশিয়ে নিতে পারেন। চুলে লাগিয়ে এক ঘণ্টাখানেক রেখে ধুয়ে দিন।
 
পেঁয়াজ ও রসুন:
hair treatment damaged hair
পেঁয়াজ ও রসুনে প্রচুর পরিমাণে সালফার থাকে, যা চুলের জন্য উপকারী। এজন্য প্রাচীনকাল থেকে চুলের যত্নে পেঁয়াজ ও রসুনের ব্যবহার করা হয়।
পেঁয়াজের রস বের করে নিন। এবার এতে অল্প লেবুর রস মেশান। মাথায় লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।
এবার নারকেল তেল ও রসুন কুচি একটি পাত্রে কিছুক্ষণ ফুটিয়ে নিন। এবার এই গরম তেল আস্তে আস্তে মাথার তালুতে মালিশ করুন। একটা দিন রেখে পরের দিন শ্যাম্পু করে নিন।
 
সরিষার তেল ও মেহেদি:
repair dry hair
মেহেদি গুঁড়ার সঙ্গে অলিভ অয়েল বা সরিষার তেল মিশিয়ে একটা পেস্ট করে নিন। মাথায় লাগানোর পর দুই মিনিট রেখে দিন। এরপর হাল্কা শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।
 
ডিম ও অলিভ অয়েল:
help dry hair
ডিমের সাদা অংশের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে মাথায় লাগান। ২০ অপেক্ষা করুন। ঠান্ডা জল দিয়ে ভাল করে ধুয়ে নিন। এতে চুল নরম হবে এবং রুক্ষতা দূর হবে।
 
জবা ফুল ও তেল:
Joba ful
জবা ফুল বেটে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মাথায় লাগিয়ে কয়েক ঘণ্টা রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। এভাবে আপনার রুক্ষ চুল (Dry Hair Treatment) সতেজ হয়ে যাবে। 

আরো অনেকে খুজেছে

    pirioder gondogol; dry চুলে কি পেক বেবহার করব;

Comments

Comments

The Author

Afsana Spell

আমি আফসানা। Health Bangla ডট কম এর একজন লেখক। পেশায় MBBS Doctor। বর্তমানে Internship শেষ করে Training এ আছি। আমাকে আপনার সমস্যার কথা লিখে পাঠান afsanaspell@gmail.com ইমেইল এ।
Health Bangla | হেল্থ বাংলা © 2016
error: Content is protected !!